রাজনৈতিক অস্থিরতার প্রভাব ক্রীড়াঙ্গণেও

ডিসেম্বর ২৮, ২০১৩ ৯:৪৬ পূর্বাহ্ণ

দেশের চলমান রাজনৈতিক অস্থিরতার প্রভাব পড়েছে ক্রীড়াঙ্গণেও। যে কারণে দ্বিতীয়বারের মতো পিছিয়ে গেলে ঘরোয়া ফুটবলের সবচেয়ে আকর্ষনীয় আসর বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) আবাহনী-ব্রাদার্স ম্যাচ। শুধু তাই নয়, বন্ধ রয়েছে কুল দ্বিতীয় বিভাগ ফুটবল লিগও। আর খেলোয়াড়ের অভাবে জাতীয় দলের ক্যাম্প চালাতে হিমশিম খেতে হচ্ছে হকি ফেডারেশনের কর্মকর্তাদের। অস্থির রাজনৈতিক পরিস্থিতিতে শনিবার বন্ধ হয়ে যায় বিপিএল। মাত্র তিনদিন আগে মাঠে গড়িয়েছে ঘরোয়া ফুটবলের আকর্ষনীয় এই আসর। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে গত শুক্রবার শুরু হয় বিপিএলের খেলা। কিন্তু দুই দিন চলার পর বন্ধ ঘোষণা করা হয় বিপিএলের সপ্তম আসর। বিরোধী রাজনৈতিক দলের ‘মার্চ ফর ডেমোক্রেসী’ কর্মসূচীর কারণে রোববার অনুষ্ঠিত হয়নি আবাহনী ও ব্রাদার্স ইউনিয়নের মধ্যকার গুরুত্বপুর্ণ ম্যাচটি। বডিলি শিফট হয়ে এ ম্যাচ সোমবার বিকেল ৫টায় বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও তা আয়োজন করতে পারছে না বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। বিরোধী দলের একই কর্মসূচী সোমবারও থাকায় আবাহনী-ব্রাদার্স ম্যাচ আয়োজন নিয়ে বিপাকে পড়ে বাফুফে।

এ ব্যাপারে বাফুফে সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ বলেন, ‘নিরাপত্তার কথা বিবেচনা করে আমরা লিগ পেছাতে বাধ্য হয়েছি। যদিও একদিন আগে সিদ্ধান্ত ছিলো আবাহনী-ব্রাদার্স ম্যাচ বডিলি শিফট হয়ে সোমবার অনুষ্ঠিত হবে। কিন্তু এদিনও বিরোধী দলের কর্মসূচী থাকার কারণে ডিএমপির পক্ষে পর্যাপ্ত পুলিশ সরবরাহ করা সম্ভব হচ্ছে না। ফলে নিরাপত্তার হুমকি থেকে যাচ্ছে। যে কারণে আমরা সোমবারও খেলা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছি।’ তিনি আরো বলেন, ‘কবে খেলা শুরু করবো তা পরে জানানো হবে। তবে পরিস্থিতি স্বাভাবিক না হলে আবারো পেছাতে পারে লিগ। শুধু তাই নয়, দেশের বিরাজমান অস্থির রাজনৈতিক পরিস্থিতি শান্ত না হওয়া পর্যন্ত কুল দ্বিতীয় বিভাগ লিগের খেলাও অনুষ্ঠিত হবে না।’

এদিকে খেলোয়াড়ের অভাবে এশিয়ান গেমস হকির বাছাইপর্বের অনুশীলন ক্যাম্প ঠিক মতো চালাতে পারছে না হকি ফেডারেশন। বিরোধী দলের রাজনৈতিক কর্মসূচির জন্য রাজধানীর বাইরের খেলোয়াড়রা ক্যাম্পে যোগ দিতে পারছেন না। যে কারণে মওলানা ভাসানী জাতীয় হকি স্টেডিয়ামস্থ হোস্টেলে থাকা গুটি কয়েক খেলোয়াড় নিয়েই ক্যাম্প চালাচ্ছে ফেডারেশন। এতে ব্যহত হচ্ছে জাতীয় হকি দলের অনুশীলন।

হকি ফেডারেশনের সাধারণ সম্পাদক খাজা রহমতউল্লাহ বলেন, ‘এমন রাজনৈতিক অস্থিরতার মাঝে ক্যাম্প চালানো সম্ভব নয়। তবে আশা করছি খুব শিঘ্রই শান্তিপূর্ণ পরিবেশ ফিরে আসবে।’ তিনি যোগ করেন,‘ ঢাকার বাইরের খেলোয়াড়রা আসতে ভয় পাচ্ছে। তাদের নিরাপত্তার কথাও তো আমাদের ভাবতে হবে। পরিস্থিতি ঘোলাটে হওয়ায় ঢাকার বাইরের খেলোয়াড়দের চাপ দিতে পারছি না আসার জন্য। চেষ্টা করছি ফেডারেশরে হোস্টেলে অবস্থানরত খেলোয়াড়দের নিয়ে অনুশীলন চালিয়ে যেতে।’

তবে রাজনৈতিক অস্থিরতার মাঝেও ব্যতিক্রম ছিল ক্রিকেট। মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামকে রোববার সরব থাকতে দেখা গেছে। এদিন এখানে অনুষ্ঠিত হয়েছে বিজয় দিবস টি-টোয়েন্টি টূর্নামেন্টের ২টি ম্যাচ। প্রথম ম্যাচে আবাহনী মাঠে নামে প্রাইম ব্যাংকের বিপক্ষে এবং দ্বিতীয় ম্যাচে মোহামেডানের প্রতিপক্ষ ছিলো ইউসিবি-বিসিবি একাদশ।

Share on Facebook
সম্পাদক মন্ডলীর চেয়ারম্যান ॥ মোঃ দেলোয়ার হুসেন শরীফ, সম্পাদক ॥ আনোয়ার হোসেন
উপজেলা মোড়, টেনিস কোর্ট রোড, ৫৯ মাষ্টার বাড়ি, ঢাকা।
সংবাদঃ ০১৭১১৩২৪৬৬০ বিজ্ঞাপনঃ ০১৯১১২৪৫৬১৬
ই-মেইল ॥ news@playingnews.com
খেলা পাগল মানুষদের কথা চিন্তা করেই দেশী-বিদেশী সকল ...
খেলাধূলার খবর