সুপার টেনের প্রথম ম্যাচে আজ বাংলাদেশ মুখোমুখি হচ্ছে ওয়েষ্ট ইন্ডিজের

মার্চ ২৫, ২০১৪ ৬:৪৩ পূর্বাহ্ণ

15138সুপার টেনে ওঠার পর আজ প্রথমবার মাঠে নামবে বাংলাদেশ দল। সন্ধ্যা সাড়ে ৭টায় মুশফিকরা মাঠে নামবেন টি-২০’র বর্তমান চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে।

একদিকে বাছাইপর্বে হংকং-এর মতো আনকোরা দলের বিপক্ষে হারের জন্য বেশ সমালোচিত হয়েছে টাইগাররা, আর অন্যদিকে প্রথম ম্যাচেই ভারতের বিপক্ষে নাকানিচুবানি খাওয়া ওয়েস্ট ইন্ডিজকে নিয়েও হাসিঠাট্টা খুব একটা কম করা হচ্ছে না। তবে একজন ক্রিস গেইলের উপস্থিতি নিঃসন্দেহে যেকোন দলের জন্য মারাত্মক মাথাব্যথার কারণ। বিশেষ করে ক্রিকেটের সংক্ষিপ্ততম ফর্মেটে তিনিই এখন পর্যন্ত সবচেয়ে বিপজ্জনক ব্যাটসম্যান হিসেবে নিজেকে প্রমাণ করে এসেছেন।

প্রথম ম্যাচে ভারতের বিপক্ষে হার দিয়ে শুরু, আর তৃতীয় ম্যাচে কঠিন প্রতিপক্ষ অস্ট্রেলিয়া। তাই বাংলাদেশের বিপক্ষে দ্বিতীয় ম্যাচে ওয়েস্ট ইন্ডিজ অবশ্যই ঘুরে দাঁড়াতে চাইবে, কারণ ঘুরে দাঁড়ানোর এটাই সবচেয়ে বড় সুযোগ। তাই মুশফিকদের জন্য যে বেশ কঠিন সময় অপেক্ষা করছে তা বলাই বাহুল্য।

তবে পরিসংখ্যান কিছুটা দু’পক্ষই সমানে সমান। টি-টোয়েন্টিতে এ পর্যন্ত ৪ বার মুখোমুখি হয়েছে বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজ। ২ টি ম্যাচ জিতেছে বাংলাদেশ। ২ টি জিতেছে ওয়েস্ট ইন্ডিজ।

২০০৭ এর বিশ্বকাপে ক্যারিবিয়দের ৬ উইকেটে হারিয়েছিল বাংলাদেশ। ২০০৯ এ নিজেদের মাটিতে বাংলাদেশ দলকে ৫ উইকেটে হারায় ওয়েস্ট ইন্ডিজ। ২০১১ তে মিরপুরে স্যামি বাহিনীকে ৩ উইকেটে হারায় মুশফিক বাহিনী। টি-টোয়েন্টিতে দুই দলের সবশেষ দেখা ২০১২ সালে। মিরপুরের ঐ ম্যাচ ১৮ রানে জিতে নেয় ওয়েস্ট ইন্ডিজ।

আর পরিসংখ্যানের পাশাপাশি যোগ হয়েছে ঘরের মাটির সাপোর্ট। আর ক্রিকেট সংশ্লীষ্টরা মনে করছেন স্পিনাররাই মূলত ঘোরাবেন ম্যাচের ভাগ্য। সেদিন থেকে বাংলাদেশের ঝওরও একেবারে কম না।

বাংলাদেশের উইকেট বরাবরই স্পিন বান্ধব। টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম দিন থেকে স্পিনাররাই প্রতিপক্ষের জন্য আতঙ্কের কারণ হয়ে দাঁড়িয়েছে। ভারতের সাথে ম্যাচে রবিচন্দ্রন অশ্বিন, অমিত মিশ্র আর রবীন্দ্র জাদেজার ঘূর্ণিতেই দিশেহারা ছিল ওয়েস্ট ইন্ডিজ দল।

স্পিন নির্ভর বাংলাদেশ দলের তুরুপের তাস অল রাউন্ডার সাকিব আল হাসান। বরাবরের মত, ওয়ার্ল্ড টি-টোয়েন্টির পঞ্চম আসরেও বাংলাদেশ দলের হয়ে ধারাবাহিকতা ধরে রেখেছেন সাকিব। গ্রুপ পর্বের তিন ম্যাচে মাত্র ৩.৪৯ ইকনোমি রেটে উইকেট নিয়েছেন মোট ৬ টি। ৩১টি টি টোয়েন্টি খেলা সাকিবের মোট উইকেট ৪২ টি।

আর অন্যদিকে টাইগারদের মাথাব্যাথার কারন হতে পারেন উইন্ডিজ স্পিনার সুনীল নারাইন। আইসিসির বর্ষসেরা উদীয়মান খেলোয়াড়ের পুরস্কার পাওয়া এই স্পিনারের টি টোয়েন্টি ক্যারিয়ারে ম্যাচ খেলেছেন মোট ২৫ টি। আর উইকেট নিয়েছেন ৩০ টি। ইকনোমি রেট পাঁচ দশমিক নয় তিন।

এদিকে বাংলাদেশের অধিনায়ক মুশফিকুর রহিম গতকাল সংবাদ সম্মেলনে বলেন, “আমাদের প্রতিপক্ষ দলগুলো যতোই শক্তিশালী হোক না কেন- এটা টি-টোয়েন্টি ক্রিকেট, এখানে কেউ নিশ্চিত করে বলতে পারবে না কারা জিতবে। তাই নিজের মাঠে আমাদের সেরা ক্রিকেট খেলতেই মাঠে নামবো আমরা। ভালো খেলতে পারলে অবশ্যই আমরা জিততে পারবো।”

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচে নিজেদের আÍবিশ্বাস নিয়ে মুশফিক বলেন, “শুধু ওয়েস্ট ইন্ডিজ নয়, এ পর্বে আমাদের চারটি ম্যাচ রয়েছে সবগুলো ম্যাচেই আমরা ভালো করার চেষ্টা করবো। সবাই নিজেদের সেরা ক্রিকেট খেলতেই প্রস্তুত। আমাদের জয়ের ব্যপারে আÍবিশ্বাস তো আছে। কারণ আমরা কোন চাপ নিয়ে খেলবো না। আমাদের প্রতিপক্ষ দলগুলো আমাদের বিপক্ষে খেলতে নেমে চাপে থাকবে।”

মুশফিক বলেন,“ওয়েস্ট ইন্ডিস ¯িপন বলে ভালো করতে পারে না। তাই আমরা স্পিনেই তাদের ঘায়েল করতে চাই। বিশেষ করে সোহাগ গাজীর অনেক ভালো বল করে ওদের বিপক্ষে। রুবেল না থাকায় জিয়াকে মাঠে নামাবো। কারণ জিয়া বোলিং ও ফিল্ডিংয়ে ভালো ফর্মে রয়েছে।”

উল্লেখ্য চূড়ান্ত পর্বে বাংলাদেশের প্রতিপক্ষ দেশগুলো হচ্ছে ওয়েস্ট ইন্ডিস, ভারত, পাকিস্তান ও অস্ট্রেলিয়া।

Share on Facebook
সম্পাদক মন্ডলীর চেয়ারম্যান ॥ মোঃ দেলোয়ার হুসেন শরীফ, সম্পাদক ॥ আনোয়ার হোসেন
উপজেলা মোড়, টেনিস কোর্ট রোড, ৫৯ মাষ্টার বাড়ি, ঢাকা।
সংবাদঃ ০১৭১১৩২৪৬৬০ বিজ্ঞাপনঃ ০১৯১১২৪৫৬১৬
ই-মেইল ॥ news@playingnews.com
খেলা পাগল মানুষদের কথা চিন্তা করেই দেশী-বিদেশী সকল ...
খেলাধূলার খবর