এবার ক্রীড়াঙ্গনে দুর্নীতি রোধে বিশেষ ইউনিট করছে ভারত

এপ্রিল ১৩, ২০১৪ ২:৪০ অপরাহ্ণ

17869এবার ম্যাচ ফিক্সিংসহ ক্রীড়াঙ্গনে যাবতীয় দুর্নীতি তদন্তের জন্য ‘স্পোর্টস ফ্রড ইনভেস্টিগেশন ইউনিট (এসফিআইও)’ নামে বিশেষ ইউনিট গঠন করতে যাচ্ছে ভারতের সেন্ট্রাল ব্যুরো অব ইনভেস্টিগেশন (সিবিআই)। শনিবার ভারতের হিন্দুস্তান টাইমস পত্রিকায় প্রকাশিত রিপোর্টে এ কথা বলা হয়েছে। ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ (আইপিএল) ২০১৪ আসর শুরু হওয়ার একদিন আগে আগামী ১৫ এপ্রিল আনুষ্ঠানিকভাবে এ ইউনিট গঠনের ঘোষণা দেয়া হতে পারে।
প্রাথমিকভাবে এসএফআইওর অন্যতম ভূমিকা হবে ক্রীড়াঙ্গনে দুর্নীতি রোধে সক্ষমতা অর্জন। আইন-শৃংখলা বাহিনী, বিভিন্ন ক্রীড়া সংগঠন এবং সমগ্র বিশ্বের স্থানীয় পুলিশ বাহিনীর সঙ্গে যোগাযোগের মাধ্যমে এ ইউনিট সক্ষমতা অর্জনের চেষ্টা করবে। নিজেদের সাধ্যমত এ বিশেষ ইউনিট অন্যান্য এজেন্সিকে প্রশিক্ষণ দেবে এবং শিক্ষণীয় কার্যক্রম পরিচালনা করবে। ক্রীড়া মন্ত্রণালয়ের অধীন থাকবে এ ইউনিট। এ বিষয়ে ‘প্রিভেনশন অব স্পোর্টিং ফ্রড বিল ২০১৩’ নামে একটি বিলের চুড়ান্ত করছে ক্রীড়া মন্ত্রণালয়।
২০১৩ আইপিএলে ১৬মে প্রথম স্পট ফিক্সিংয়ের অভিযোগ ওঠে। ফিক্সিংয়ের সঙ্গে জড়িত থাকার অভিযোগে রাজস্থান রয়্যালসের তিন খেলোয়াড়কে গ্রেফতার করে জেলে পাঠায় পুলিশ। এরপর ২৪ মে চেন্নাই সুপার কিংস এর কর্মকর্তা এবং ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সভাপতি এন শ্রীনিবাসনের জামাতা গুরুনাথ মিয়াপ্পনকে ফিক্সিংয়ের সঙ্গে জড়িত থাকার অভিযোগে গ্রেফতার করে মুম্বাই পুলিশ।

Share on Facebook
সম্পাদক মন্ডলীর চেয়ারম্যান ॥ মোঃ দেলোয়ার হুসেন শরীফ, সম্পাদক ॥ আনোয়ার হোসেন
উপজেলা মোড়, টেনিস কোর্ট রোড, ৫৯ মাষ্টার বাড়ি, ঢাকা।
সংবাদঃ ০১৭১১৩২৪৬৬০ বিজ্ঞাপনঃ ০১৯১১২৪৫৬১৬
ই-মেইল ॥ news@playingnews.com
খেলা পাগল মানুষদের কথা চিন্তা করেই দেশী-বিদেশী সকল ...
খেলাধূলার খবর