টি-টোয়েন্টিতে গেইলের যতো কীর্তি

এপ্রিল ৩০, ২০১৪ ৬:৩১ অপরাহ্ণ

21751গত সোমবার টি-টোয়েন্টি ক্রিকেটের প্রথম ব্যাটসম্যান হিসেবে ৬ হাজারি ক্লাবে নাম লিখিয়েছেন ক্রিস গেইল। ওই দিন ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ম্যাচে কিংস ইলাভেন পাঞ্জাবের বিপক্ষে আট রান তোলার সাথে সাথেই ছয় হাজারের বনেদি ক্লাবে যোগ দেন জ্যামাইকান দানব।

আসুন টি-টোয়েন্টির ‘নিখাদ বিনোদন’ গেইলের কিছু কীর্তিগাথা জেনে নেই-
•    টি-টোয়েন্টি ক্রিকেটে ক্রিস গেইলই একমাত্র ক্রিকেটার যিনি ৪০০ ছয় ও ৪০০ চার মেরেছেন। আসলে ক্রিকেটের সংক্ষিপ্ততম ফরম্যাটে গেইলের ছয় ও চারের সংখ্যা হলো যথাক্রমে ৪৬৬টি ও ৪২৫টি।
•    ২০ ওভারি ক্রিকেটে সবচেয়ে বেশি শতক ও অর্ধ শতকের মালিক গেইল। এই ফরম্যাটটিতে ১১টি শতকের সাথে সাথে ৩৯টি অর্ধ শতক আছে আইপিএলে রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু তারকার।
•    টি-টোয়েন্টিতে সবচেয়ে দ্রুততম সময়ে শতক হাঁকানোর কৃতিত্বও জ্যামাইকান দানবের। গেইল আইপিএলের ষষ্ঠ আসরে মাত্র ৩০ মিনিটে সেঞ্চুরি করার নজির দেখিয়েছিলেন। পুনে ওয়ারিয়র্সের বিপক্ষে এই তাণ্ডব দেখিয়েছিলেন তিনি।
•    শুধু সবচেয়ে বেশি শতক কিংবা অর্ধ শতক নয়- টি টোয়েন্টির সর্বোচ্চ ইনিংসও খেলেন গেইল। ২০১৩ সালের ২৩ এপ্রিল ১৭৫ রানের ইনিংস খেলেছিলেন তিনি।
•    টি-টোয়েন্টিতে এক ইনিংসে সবচেয়ে বেশি ১৭টি ছয় মেরেছেন গেইল।
•    ধারাবাহিকভাবে ভিন্ন তিনটি ক্রিকেট মৌসুমে ১ হাজার করে রান তোলা প্রথম ব্যাটসম্যান হলেন ওয়েস্ট ইন্ডিজ তারকা। ২০১১ সালে ১৪৯৭, ২০১২ সালে ১৫৩২ ও ২০১৩ সালে ১৩৪৪ রান করেন গেইল।
•    ২০ ওভারি ক্রিকেটে একমাত্র ব্যাটসম্যান হিসেবে এক ক্রীড়া বর্ষে ১৫০০ বেশি রান করার নজির গেইলের। ২০১২ সালে ১৫৩২ রান করেন তিনি।

Share on Facebook
সম্পাদক মন্ডলীর চেয়ারম্যান ॥ মোঃ দেলোয়ার হুসেন শরীফ, সম্পাদক ॥ আনোয়ার হোসেন
উপজেলা মোড়, টেনিস কোর্ট রোড, ৫৯ মাষ্টার বাড়ি, ঢাকা।
সংবাদঃ ০১৭১১৩২৪৬৬০ বিজ্ঞাপনঃ ০১৯১১২৪৫৬১৬
ই-মেইল ॥ news@playingnews.com
খেলা পাগল মানুষদের কথা চিন্তা করেই দেশী-বিদেশী সকল ...
খেলাধূলার খবর